জনপ্রিয় পোস্টসমূহ

রবিবার, ১৫ জানুয়ারী, ২০১২

বন্ধুত্ব কাকে বলে ? উহা কত প্রকার, কি কি ? বর্ননা দাও ।




বন্ধুত্ব হল এমন একটা বন্ধন, যা মানুষকে যেমন কাছে টানে তেমনি দূরেও ঠেলে দেয়। এর টান এমন শক্তিশালী যে বন্ধুর প্রয়োজনে নিজের সবচেয়ে দামি প্রাণটাও দেওয়া যায়। আবার অন্যকে বন্ধুর অমোঘ টানে আটকে রেখে খুব সুন্দর কায়দায় প্রতারনা করে নিজের উদ্দ্যেশ্য হাসিল করা যায় এমনকি তার সস্তা প্রাণটাও নেওয়া যায়।

বন্ধু এর শাব্দিক বিশ্লেষনঃ
ব - বুকের সবচেয়ে কাছে।
ন - নিজের একান্ত আপন।
ধু - ধ্ুঁয়ার মত রহস্যময়।
তাহলে কি দাড়ালো, বন্ধু এমন আর্কষনীয় এক জিনিস যা খুবই রহস্যময়। আর মানুষের একটা অতি পুরাতন বদাভ্যাস হল রহস্যের হাতছানিতে সাড়া দিয়ে তার দিকে এগিয়ে যাওয়া।

বন্ধু বিভিন্ন প্রকারের হতে পারে। আমার দৃষ্টিকোন থেকে দুই প্রকার। যেমন , ১. আত্মার প্রয়োজনে, ২. পরিবেশের বিভিন্ন প্রেক্ষাপটের প্রয়োজনে।

১। আত্মার প্রয়োজনে ঃ একজনের সাথে অন্যের আত্মার টানে তৈরি হয় বন্ধুত্ব। এ বন্ধুত্ব সৃষ্টির প্রকৃয়া প্রাকৃতিক। এ ধরনের বন্ধুত্বে প্রতারনা খুব কমই হয়। তবে হয় না এমন নয়। এ ধরনের বন্ধু প্রায়ই ক্ষেত্রে বাল্যবন্ধূ হয়। আমার নিজের বন্ধু, যার সাথে আমার দীর্ঘ ২১ বছরের পরিচয় । সে বন্ধুই তার নিজের স্বার্থে আমার প্রতারনা করেছিল। একাধিক বার তাকে আমি ক্ষমা করেছি কিন্তু অবশেষে তাকে নিজের থেকে দূরে ঠেলে রাখতে বাধ্য হয়েছি। তাকে এ্যাভয়েড করে থাকতে আমার যে কি কষ্ট হয় তা শুধূ আমি নিজেই জানি , অন্যকে বোঝানোর সাধ্য আমার নেই। একটা কথা আছে, যার আছে সে বোঝে না আর যার নেই সে বোঝে তার কত পোড়ে।
২। পরিবেশের বিভিন্ন প্রেক্ষাপটের প্রয়োজনে ঃ বিভিন্ন প্রয়োজনে মানুষ বিভিন্ন মানুষের সাথে পরিচয় হয়। একসাথে কাজ করে। এই কাজ করার ফাঁকে কারো সাথে হৃদয়ের বন্ধনে আবদ্ধ হয়ে বন্ধুতে পরিণত হয়। বিভিন্ন বয়সে এ বন্ধুত্ব হয়। এ বন্ধুত্ব কখনও কাজের প্রয়োজনে, স্বার্থের প্রয়োজনে অথবা একাকিত্বের যন্ত্রনা গোছানোর জন্য হয়ে থাকে। এ বন্ধুত্ব কখনও প্রতারনারও হয়ে থাকে যেমন আমার জীবনে একাধিক বার হয়েছে।

অতএব আসুন সকলে বন্ধুর বন্ধনে আবদ্ধ হই, নি-স্বার্থে, শুধু মাত্র সময় কাটানের জন্য , একাকিত্ব কাটানোর জন্য, ভালো পরামর্শের জন্য।


 ( সংগৃহীত )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন