বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১১

বন্ধু নির্বাচনে ইসলামের নীতিমালা

বন্ধু নির্বাচনে ইসলামের নীতিমালা
মানুষ সামাজিক জীব। এর মানে হলো- মানুষ একা হলেও সে একটি সমাজের অংশ। সমাজ গড়ে ওঠে সমষ্টিকে নিয়ে, একাকি সমাজ গঠিত হয় না। সমাজে বিচিত্র শ্রেণীর লোক বাস করে। একেক জনের পেশা একেক রকম। তাই সমাজে একজনকে আরেকজনের প্রয়োজন পড়ে। এটা আল্লাহর এক অশেষ নিয়ামত। কেননা সমাজবদ্ধতার প্রশ্নে মানুষ একে অপরের সাথে বন্ধুত্ব গড়ে তোলে। সঠিকভাবে যথার্থ বন্ধু নির্বাচন করার মধ্য দিয়ে মানুষ তার সামাজিক এবং ব্যক্তিগত জীবনকে সুষ্ঠু ও নিরাপদ করে তোলে। এই বন্ধুত্বের ব্যাপারে ইসলামের রয়েছে বিশেষ দৃষ্টিভঙ্গি।
আপনাদেরও নিশ্চয়ই অনেক বন্ধু আছে এবং তাদের সাথে কথা বলেন, তাদেরকে দেখতে যান, তাদের সাহায্যে এগিয়ে যান এবং তারাও আপনার দুঃসময়ে নিশ্চয়ই আপনার সাহায্যে এগিয়ে আসে! কারো কারো বন্ধু-বান্ধবের সংখ্যা প্রচুর। আবার অনেকেই কয়েকজন বন্ধু নিয়েই তৃপ্ত, সন্তুষ্ট। অবশ্য এটা স্পষ্ট যে, বন্ধুদের মাঝে অনেকেই আছে খুবই আন্তরিক এবং সুহৃদ,ঘনিষ্ঠ এবং দুর্দিনে সাহায্যের হাত সম্প্রসারণকারী। ইসলামের দৃষ্টিতে বন্ধুর মর্যাদা অনেক উপরে। এমনকি মানুষের সৌভাগ্যের ওপরও বন্ধুত্বের প্রভাব পড়ে। এজন্যেই নবী করিম (সা.) এবং তাঁর উত্তর প্রজন্মের ইমামগণ বন্ধু নির্বাচন করার ব্যাপারে মূল্যবান কিছু দিক নির্দেশনা দিয়েছেন। উদাহরণস্বরূপ বলা যায়, 'একটি মানুষ তার বন্ধুর ধর্মের অনুসারী হয়, তাই সবার ভেবে দেখা উচিত কার সাথে বন্ধুত্ব করবে।' অন্যভাবে রাসূলে খোদা (সা.) বন্ধুত্বকে এতো বেশি প্রভাব বিস্তারকারী বলে মনে করেন যে বন্ধুত্ব আপন সহচরকেও নিজের ধর্মে নিজের আকিদা বিশ্বাসের দিকে নিয়ে আসে। তাই সহচরের গুরুত্ব বিশেষ করে উত্তম বন্ধুর গুরুত্ব অপরিসীম।
এ প্রসঙ্গে নবীজী বলেছেনঃ "একাকী নিঃসঙ্গতার চেয়ে ভালো বন্ধু উত্তম আর নিঃসঙ্গতা মন্দ বন্ধুর চেয়ে উত্তম।" তার মানে হলো-ভালো এবং যথার্থ বন্ধু যদি নাও থাকে তাহলেও তা একজন মন্দ ও অযোগ্য বন্ধু থাকার চেয়ে ভালো।
বন্ধু নির্বাচন করার ক্ষেত্রে আগ-পর বিচার বিবেচনা করে নেওয়া উচিত। কারো প্রতি মন আকৃষ্ট হলেই তার সাথে বন্ধুত্ব করতে হবে এমনটা ঠিক নয় বরং প্রথমে পর্যালোচনা করে দেখতে হবে ভালো লাগা বা তার প্রতি আকর্ষণের কারণ কিংবা উৎসটা কী এবং সে আদৌ বন্ধু হবার যোগ্য কি না ইত্যাদি। আমিরুল মুমেনিন হযরত আলী (আ) থেকে বর্ণিত হয়েছেঃ "যে ব্যক্তি চিন্তাভাবনা করে যথাযথ বিচার বিশ্লেষণ করে বন্ধু নির্বাচন করবে, তাদের বন্ধুত্ব বজায় থাকবে এবং তাদের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অত্যন্ত গভীর হবে।" হঠাৎ করে কারো সাথে পরিচিত হবার মধ্য দিয়ে অর্থাৎ কোনোরকম বিচার বিশ্লেষণ ছাড়া বন্ধুত্ব গড়ে উঠলে অনেক সময় দুঃখজনক পরিণতি ঘটতে পারে। অনেক ইন্টারনেট বন্ধুত্বের ক্ষেত্রে এ বিষয়টি খুব সহজেই অনুমান করা যায়। যাই হোক, এই যে আমরা বিচার বিবেচনার কথা বললাম, ইসলাম এ সম্পর্কে কী বলে অর্থাৎ একজন ভালো বন্ধুর গুণাবলী কী ইসলামের দৃষ্টিতে সেদিকে একবার নজর দেওয়া যাক।
ইসলামের দৃষ্টিতে ভালো বন্ধুর অন্যতম একটা বৈশিষ্ট্য হলো বিবেক বুদ্ধি সম্পন্ন হওয়া এবং বিভিন্ন ক্ষেত্রে ঐ বুদ্ধি বিবেককে কাজে লাগানো। এই বিবেকবান বন্ধু সদুপদেষ্টা হয় এবং তার ওপর সবসময় আস্থা রাখা যায় কেননা এ ধরনের বন্ধু ভুল ত্রুটি থেকে ফিরিয়ে রাখে। বিবেক-বুদ্ধিমান বন্ধুদের সাথে চলার ওপর গুরুত্বারোপ করে বহু বর্ণনা রয়েছে। ইমাম আলী (আ) বলেছেন, বিবেকবান বন্ধুর সাহচর্য অন্তরাত্মাকে প্রাণচাঞ্চল্য দান করে। বিবেকবান বন্ধু মানুষের জ্ঞান বৃদ্ধি করে এবং মানুষকে ত্রুটি বিচ্যুতি থেকে রক্ষা করে। পক্ষান্তরে অজ্ঞ এবং মূর্খ বন্ধু কারো কোনো উপকার তো করেই না বরং তার কথাবার্তা আর আচার আচরণ অন্যদের বিরক্তি আর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়।
নৈতিক উপযুক্ততা ভালো বন্ধুর অপর একটি গুণ। ইসলামের শিক্ষা অনুযায়ী ভালো বন্ধু সেই হতে পারে যে নৈতিক স্খলন থেকে দূরে থাকে। কেননা দুশ্চরিত্রবান আর মন্দ কাজে অভ্যস্ত বন্ধু শেষ পর্যন্ত মানুষকে অবৈধ, অশোভন আর অনৈতিক কাজের দিকে নিয়ে যায়। পবিত্র কোরআনের নূরানী আয়াতে আল্লাহ রাব্বুল আলামিন বলেছেন, যে বিচ্যুত এবং ফাসেকের সাথে বন্ধুত্ব করে সে আসলে নিজের ওপর নিজেই জুলুম করে। কিয়ামতের দিন তাদের অবস্থা সম্পর্কে কোরআন বলেছেঃ "হায় আমার দুর্ভাগ্য! আমি যদি অমুককে বন্ধুরূপে গ্রহণ না করতাম! আমার কাছে উপদেশ আসার পর সে আমাকে তা থেকে বিভ্রান্ত করেছিল। শয়তান মানুষকে বিপদকালে ধোঁকা দেয়।" বাংলা ভাষায় একটি প্রবাদ আছেঃ "উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, সে-ই অধম যে চলে তফাতে।" অর্থাৎ যে ভালো, তার কোনো বয় নেই, সে ভালো-মন্দ সবার সাথেই বিনা দ্বিধায় চলতে পারে, কেননা সে খারাপ হবে না, খারাপের মাধ্যমে প্রভাবিত হবে না। তাই যে মন্দের প্রভাবের আশঙ্কায় অধমকে এড়িয়ে চলে, সে নিজেই অধম। কিন্তু মনোবিজ্ঞান এই বক্তব্যের পক্ষে নেই।
কেননা মানুষ কোনো পাথর নয় কিংবা নয় কোনো শুকনো কাঠ বিশেষ। যতোই সে চেষ্টা করুক না কেন অধমের দোষগুলো বা তার চিন্তাদর্শ থেকে অত্যন্ত সতর্কভাবে দূরে থাকতে, পারবে না। যারা সতর্ক থাকার কথা বলে তাদের ঐ বক্তব্য একান্তই ভ্রান্ত একটা দাবিমাত্র। কারণ কারো সাথে বন্ধুত্ব করলে মনের অজান্তেই তার কথাবার্তা, আচার আচরণ, কাজকর্মের প্রভাব পড়বেই। ইরানের জগদ্বিখ্যাত মরমী কবি মাওলানা জালালুদ্দিন রুমি এ সম্পর্কে লিখেছেনঃ
অসৎ বন্ধু থেকে দূরে থাকো যতোটা পারো!
সে যে বিষধর সাপের চেয়েও ভয়ংকর আরো
দুষ্ট সাপ শুধু আঘাত করে তোমার প্রাণের পর
অসৎ বন্ধু ছোবল মারে প্রাণের সাথে ঈমানের পর।
ফলে অধমের সাথে উত্তমের নিশ্চিন্তে চলার বিষয়টা যুক্তিযুক্ত নয়। ইসলামের দৃষ্টিতে ভালো বন্ধুর বৈশিষ্ট্যের আরো একটি দিক হচ্ছে বন্ধুত্বের বন্ধন রক্ষা করা। ইমাম সাদেক (আ) বন্ধুত্বের কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলে ধরেছেন। যেমন বন্ধু বানাবে তাকে যে প্রথমতঃ ভেতরে- বাইরে তোমার জন্যে একইরকম। অর্থাৎ বন্ধুত্বের ক্ষেত্রে সততা রক্ষা করে। দ্বিতীয়তঃ তোমার ভালোকে নিজের ভালো, তোমার মন্দকে নিজের মন্দ বলে মনে করে। তৃতীয়তঃ যদি সম্পদশালী হয়ে যায় বা উচ্চ পদে আসীন হয়,তাহলে আচরণ পাল্টায় না। চতুর্থতঃ তোমাকে বিপদের মাঝে ছেড়ে চলে যায় না বা একাকী ফেলে যায় না ইত্যাদি।
বন্ধুত্বের একটা গুরুত্বপূর্ণ নীতি হলো সততা রক্ষা করা। ইমাম হাসানে মুজতবা (আ) এর একজন ভক্ত একদিন ইমামের কাছে এসে তাঁর বন্ধু ও সহচর হতে চাইলো। ইমাম ঐ লোকের চেহারার দিকে তাকিয়ে মুচকি হাসলেন এবং ইতিবাচক সাড়া দিয়ে বললেনঃ "আমি তোমাকে আমার বন্ধুর মর্যাদায় অভিষিক্ত করবো তবে কয়েকটি শর্ত আছে যেগুলো আমার সাথে বন্ধুত্বের ক্ষেত্রে অবশ্যই রক্ষা করে চলতে হবে।" লোকটি ইমামের শর্ত মানার প্রতিশ্রুতি দিলো। ইমাম তখন বললেনঃ "আমার বন্ধু হতে চাইলে আমার গুণকীর্তন গাইতে পারবে না, কারণ আমি নিজের ব্যাপারে ভালোভাবেই সচেতন, কখনো আমাকে মিথ্যা বলবে না কেননা মিথ্যার কোনো গ্রহণযোগ্যতা নেই; একইভাবে আমার কাছে কারো ব্যাপারে গীবত করতে পারবে না।" লোকটি এবার চুপ মেরে গেল,যেহেতু তার মাঝে এ সব গুণ ছিল না তাই সে ইমামকে বললোঃ 'হে রাসূলে খোদার সন্তান! আমাকে ফিরে যাবার অনুমতি দিন।' ইমামের মুখে হাসির রেখা লেগেই ছিল, সেই সহাস্য মুখেই তিনি বললেনঃ 'তোমার যেমন ইচ্ছে, সমস্যা নেই।'
বন্ধুকে সম্মান করা বন্ধুত্বের নীতিমালার আরেকটি বৈশিষ্ট্য। কারণটা হলো বন্ধুত্বের মধ্য দিয়ে যে বন্ধন তৈরি হয়, তারফলে একজনের প্রতি আরেকজনের একটা অধিকার সৃষ্টি হয়, আর সেই অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করা অবশ্য কর্তব্য। সর্বোপরি একজন মুসলমান হিসেবে দায়িত্ব হলো অপরের সম্মান রক্ষা করা। চাই তা নীতিকৌশল পরিবর্তনের ব্যাপারেই হোক কিংবা ব্যক্তির আচার আচরণে সংস্কার আনার ব্যাপারেই হোক, অবশ্যই সাহায্য করতে হবে। ইমাম আলী (আ.) একদিন কুফায় ফিরছিলেন। পথিমধ্যে এক ইহুদির সাথে দেখা। ঐ ইহুদি লোকটিও কুফার দিকেই যাচ্ছিল। ইহুদি লোকটি হযরত আলী (আ.)কে চিনতো না এবং জানতোও না যে তিনিই মুসলমানদের খলিফা। কিন্তু একই গন্তব্যের যাত্রী যেহেতু সেজন্যে আলী (আ.) সাথেই যাচ্ছিলো। যেতে যেতে এক সময় দুজনের মাঝে কিছু কথাবার্তা হলো। কথা বলতে বলতে একটি তেমোহনীতে এসে পৌঁছলো। সেখান থেকে একটি রাস্তা চলে গেছে কুফার দিকে অপরটি তার আশপাশের কোনো এলাকার দিকে।
ইমাম আলী (আ.) ঐ তেমোহনীতে এসে কুফার পথে পাড়ি না জমিয়ে অপর পথে অগ্রসর হয়ে ইহুদি লোকটিকে সঙ্গ দিলেন। ইহুদি লোকটি জানতো যে তার সঙ্গী অর্থাৎ আলী (আ.) কুফায় যাবে, এখন ভিন্নপথে যাচ্ছে দেখে জিজ্ঞেস করলোঃ 'তুমি না বলছিলে কুফায় যাবে?' ইমাম বললেনঃ হ্যাঁ,বলেছি। ইহুদি লোকটি অবাক হয়ে জিজ্ঞেস করলোঃ 'তুমি তো কুফার পথ চেনোই, তাহলে আমার সাথে আসছো কেন'? ইমাম জবাবে বললেনঃ 'আমরা চলার পথে বন্ধু হয়েছি, বন্ধুত্বপূর্ণ সফরের শুভ পরিসমাপ্তির জন্যেই তোমার সাথে যাচ্ছি,কেননা আমাদের নবী রাসূলে খোদা (সা.) বলেছেন পথিক বন্ধুর প্রতি সম্মান দেখানোর স্বার্থে বিচ্ছিন্ন হবার সময় কিছুটা পথ বন্ধুকে সঙ্গ দেওয়া উচিত অর্থাৎ তাকে কিছুটা এগিয়ে দেওয়া উচিত।' ইহুদি লোকটি জিজ্ঞেস করলোঃ সত্যিই তোমাদের নবী এরকম বলেছেন?' ইমাম বললেনঃ হ্যাঁ।
ইহুদি লোকটি ইমাম আলী (আ.) এর চিত্ত্বাকর্ষক এই আচরণ আর নৈতিকতায় মুগ্ধ হয়ে গিয়ে শেষ পর্যন্ত মুসলমান হয়ে যান।
বন্ধুত্বের নীতিমালার আরেকটি গুরুত্বপূর্ণ শিষ্টাচার হচ্ছে অসুখ-বিসুখ, বিপদ-আপদেও বন্ধুত্ব অটুট রাখা। যেমনটি কবি সাদি বলেছেনঃ 'বন্ধু হলো সে-ই, যে বন্ধুর হাত ধরে মানসিক অস্থিরতা আর চরম দুরবস্থায়'। লোকমান হাকিম বলেছেনঃ 'প্রয়োজনের মুহূর্ত ছাড়া বন্ধুকে চেনা যায় না।' কেউ যখন অসুস্থতায় ভোগে তখন তার প্রতি সেবাযত্নের প্রয়োজন হয়, সে সময় অসুস্থ ব্যক্তি আশা করে বন্ধুরা তার সেবায় এগিয়ে আসবে। নবীজীর আহলে বাইতের মহান ইমাম হযরত আলী (আ.) যখন শুনতে পেলেন তাঁর বন্ধু হারেস হামেদানী অসুস্থ এবং একেবার মরণাপন্ন অবস্থা, তখনই তিনি সিদ্ধান্ত নিলেন তাঁর সেবায় যাবেন এবং যথারীতি চলে যান। ঘরে ঢুকে হারেসের শিয়রে বসলেন। হারেস তার চোখ মেলে আমিরুল মোমেনিন (আ.) কে দেখতে পেল তার পাশে। ইমাম তার খোঁজখবর নিলেন এবং তার মনস্তুষ্টির জন্যে তিনবার বললেনঃ 'হে হারেস! পরকালেও এই দুনিয়ার বন্ধুকে বন্ধু হিসেবে পাবে এবং তার সাহচর্য ধন্য হবে'। হারেস যেহেতু ইমামকে ভীষণ ভালবাসতো, ইমামের একথায় ভীষণ খুশি হয়ে গেল এবং কিছুক্ষণের জন্যে একটু ভালো অনুভব করে উঠে বসে বললো। 'এখন আর কোনো ভয় কিংবা শঙ্কা নেই যে আমি মৃত্যুর দিকে এগিয়ে যাবো নাকি মৃত্যু আমার দিকে এগিয়ে আসবে।' এর কিছুক্ষণ পরই হারেস মৃত্যুবরণ করেন।
বন্ধুত্বের আরেকটি গুরুত্বপূর্ণ শিষ্টাচার হলো ব্যক্তিগত অহমিকা বা গর্ব পরিহার করা। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যখন গভীর হয় তখন এক বন্ধু আরেক বন্ধুর কাছ থেকে কেবল যে সম্মানই পায় তা-ই নয় বরং নিজেকে কেউ বড়ো করে দেখারও চেষ্টা করে না, অহংকারও করে বেড়ায় না। পবিত্র কোরআনের সূরা যুমারের ষাট নম্বর আয়াতে বলা হয়েছেঃ 'অহংকারীদের স্থান হচ্ছে দোযখ।' সূরা শুয়ারার ২১৫ নম্বর আয়াতেও বলা হয়েছেঃ 'আপনাকে যারা অনুসরণ করছে সেইসব মুমিনের জন্যে আপনার পাখা বিস্তৃত করুন অর্থাৎ তাদের প্রতি সদয় হোন।' ইসলামের দৃষ্টিতে বন্ধুদের সাথে আচরণ হতে হবে সদয়, আন্তরিক এবং বিনয়ী। তবে গঠনমূলক সমালোচনাও বন্ধুত্বের মাঝে বিদ্যমান অনিবার্য একটি শিষ্টাচার। হাদিসে এসেছে, রাসূলে খোদা (সা) বলেছেনঃ 'এক মুমিন আরেক মুমিনের জন্যে আয়নার মতো।' তাই বন্ধুর দোষত্রুটিগুলো শোধরানোর ব্যাপারে সহযোগিতা করা শিষ্টাচারভুক্ত। কেননা এতে মঙ্গল ও কল্যাণ নিহিত রয়েছে। গঠনমূলকভাবে বন্ধুরর দোষগুলো ধরে দিলে বন্ধু রাগ তো করবেই না বরং ভাববে সেই তো পরম শুভাকাঙ্ক্ষী। তাই তাদের মধ্যকার বন্ধুত্ব আরো দৃঢ় আরো গভীর হবে। তবে কখনো ভুল করলে ক্ষমা চাওয়াটাও একটা শিষ্টাচার। কেননা ভুল স্বীকারের মধ্যেই রয়েছে সংশোধনের বীজ। ইমাম আলী (আ) এর ভাষ্য অনুযায়ী 'সবচেয়ে মন্দ লোক হলো সে-ই যে ভুল স্বীকার করতে রাজি নয়।' 



(collected )

বন্ধু দিবসের সাতকাহন

বিশ্ব বন্ধু দিবস। সবাই হয়তো জানেন, আগস্ট মাসের ১ম রবিবারটাই পালিত হয় বন্ধু দিবস হিসেবে। আচ্ছা, এই দিবসের সংঙ্গাটা একটু অদ্ভুত না? ১লা জানুয়ারী, ২১শে ফেব্রুয়ারীর মতো নির্দিষ্ট কোন তারিখ না, বরং আগস্ট মাসের ১ম রবিবার। রবিবার । কেন? কেন মঙ্গল কিংবা বৃহস্পতি বার না? কখনো এই প্রশ্ন আসেনি মনে? আপনার এসেছে কিনা জানিনা, তবে আমার এসেছে। তাইতো গুগলে মেতেছিলাম অনেকটা সময়। শেষ পর্যন্ত যা পেলাম তার সারমর্ম এই-

১৯৩৫ সালে যুক্তরাষ্ট্র কংগ্রেস বন্ধুত্বের গুরুত্ব অনুধাবন করে একটা দিনকে ‘জাতীয় বন্ধু দিবস’ [১]। এর পিছনে কারণ কী ছিল, তা নিশ্চিত না হলেও ধারণা করা হয় - ১ম বিশ্বযুদ্ধের পর জনমনে যে অবিশ্বাস আর শত্রুতা জন্ম নিয়েছিল তার প্রেক্ষিতেই বন্ধু দিবসের শুরু। লক্ষ্য করুন - ‘জাতীয়’ বন্ধু দিবস, ‘আন্তর্জাতিক’ নয়। তাহলে এটা আন্তর্জাতিক হল কবে? জাতিসংঘের মতো কোন আন্তর্জাতিক সংস্থা থেকেও এ ঘোষণা এসেছে বলে কোন তথ্য পাইনি। আসলে যা হয়েছে - যুক্তরাষ্ট্রে এ দিবসের সাফল্য দেখে অন্যান্য দেশও তা পালন করতে থাকে। কালে তা আন্তর্জাতিক রূপ লাভ করে। তবে এই আন্তর্জাতিক রূপ সার্বজনীন নয়। কিছু দেশ আছে যারা একই দিনে বন্ধু দিবস পালন করেনা। যেমন, দক্ষিন আমেরিকার কিছু দেশে যেখানে ২০শে জুলাই বন্ধু দিবস, সেখানে প্যারাগুয়েতে তা ৩০শে জুলাই [২]। আবার চিলিতে নিয়মটা হল - অক্টোবরের প্রথম শুক্রবার। এদিকে সিঙ্গাপুরের শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধু দিবস পালন করা হয় ২য় টার্মের ৩য় কার্যক্ষম শুক্রবার (3rd working Friday)[৩]।

অ! যে কারণে গুগলের আশ্রয় নিয়েছিলাম - তাইতো বলা হল না। কেন রবিবার? আসলে এরও কোন সনির্দিষ্ট কারণ পাইনি। অগত্যা সাধারণ বুদ্ধি-বিবেচনার আশ্রয় নিতে হল। আমার যা মনে হয় - যুক্তরাষ্ট্রে সাপ্তাহিক ছুটি রবিবার। আর বন্ধু দিবস হিসেবে এমন একটা দিনকে বেছে নেয়া হয়েছে যেদিন সকলে কাজকর্মের চিন্তা দূরে রেখে সবার সাথে নিশ্চিন্তে দেখা-সাক্ষাৎ করতে পারে। আর আমার ভিতরে গন্ডগোলটাও এখানেই। যুক্তরাষ্ট্রের লোক যদি তাদের সুবিধামতো (এবং অবশ্যই যুক্তিসংগত) দিনে বন্ধু দিবস পালন করতে পারে, তাহলে আমরা কেন পারিনা? আর এটা তো আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোন সংস্থা কর্তৃক অনুমোদিতও না। তাহলে আমরা কেন আগষ্টের ১ম শুক্রবারকে বন্ধু দিবস বলিনা? আমার ছোট্ট মাথায় এর উত্তর আসে না।


 ( সংগৃহীত )

মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১১

আমার বিশ্ববিদ্যালয়ের স্মৃতি, হুমায়ুন আহমেদ

হুমায়ুন আহমেদ এর সাথে আমার প্রথম দেখা, বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে- উনার খাস কামরায়।

আমি নিজেও তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, কিন্ত অবস্থান করতাম তার থেকে যোজন যোজন দুরের ডিপার্টমেন্টে। লিটল ম্যাগাজিন এর সঙ্গে যুক্ত ছিলাম, তো কোন একটা সংখ্যায় ১৪ ফেব্রুয়ারীর ছাত্র আন্দোলন নিয়ে তার মন্তব্য জানার জন্য তার কাছে গিয়েছিলাম। সালাম দিয়ে আমার উদ্দেশ্যের কথা বলতেই উনি বললেন- আসলে কি জানো পুরো ব্যাপারটাই (ফেব্রুয়ারীর ছাত্র আন্দোলন) আমার অন্যের মুখে শোনা, কিছুটা পত্রিকার পাতায় দেখা। আমি তো তখন দেশের বাইরে........

উনি এরপর জরুরী কাজে বেরিয়ে যাচ্ছিলেন, আমাকে বললেন- চলো, গাড়ীতে যেতে যেতে বাকী আলাপ করে ফেলা যাবে। সে সময় টেলিভিশনে উনার একটা ধারাবাহিক চলছিল-নাম ভুলে গেছি, ওই যেটার মধ্যে আফজল অভিনয় করেছিল ডাক্তার চরিত্রে, আর খুব বোকা বোকা সব কান্ড করতো।

গাড়ীতে উঠে আমি বললাম- আপনার ওপর ডাক্তাররা তো ভীষন ক্ষেপে আছে, আপনি নাকি ডাক্তারদের ভাবমুর্তি ধুলায় মিশিয়ে দিয়েছেন? উনি হাসলেন-আরে শুধু ডাক্তারদের কথা বলো কেন, সৈয়দ বংশের লোকেরাও মহা ক্ষিপ্ত, আচ্ছা বলো তো- সবাই সিরিয়াসলি সব কিছু নেয় কেন, নাটক তো নাটকই। আমাকে অনেকে বলেছে- এই যে আমার নাটকে আমি কাজের লোকদের দেখাচ্ছি তারা ডাইনিং টেবিলে বসে খাবার খাচ্ছে, তো এটা আমি ব্যক্তিগত জীবনে অনুশীলন করবো কিনা। যদি তা না করি তবে কেন এসব ভন্ডামী করছি। এখন এর উত্তরে আমি কি বলতে পারি, এটা তো বুদ্ধিমানের মতো কথা হলো না। আমি আর আমার নাটকের চরিত্র তো এক জিনিষ না, ডেফিনিটলি আমি আমার বাসায় কাজের লোকদের ডাইনিং টেবিলে বসে খাওয়া এলাও করবো না, কারন আমি তো অমুক (উনার নাটকের সেই চরিত্রের নাম বললেন, যেটায় আবুল হায়াত অভিনয় করেছিলেন) নই। জীবন সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি তো আমার নয়। ফলে আমাকে কেন তার মতো আচরন করতে হবে?
আমি গম্ভীর ভাবে বললাম- আসলে বাঙালীর সেন্স অব হিউমার কমে যাচ্ছে। আমার মনে হয়, এর পর বিপদ এড়াতে আপনার পরবর্তী নাটকের চরিত্র গুলো ভীনগ্রহের- এ্যটলিষ্ট বাংলাদেশের বাইরে থাকে আনা উচিত.......

আমার কথায় উনি হাসলেন।


( collected )

সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১১

রবি ঠাকুরের জমিদারি বনাম কবি নজরুলের জঠর জ্বালা

রবি ঠাকুরের জমিদারি বনাম কবি নজরুলের জঠর জ্বালা

দুঃখ যেন তার পিছু ছাড়ছে না। চরম দুঃখ-যাতনা ছিল কাজী নজরুলের জীবন সাথী। ১৯০৭ সালে বয়স যখন আট তখন তিনি পিতা হারান। সে সময়ে দারিদ্রতা আর সৎ ভাইয়ের অবহেলায় তিনি বাউণ্ডেলে জীবন যাপন শুরু করেন। লেটোর দলে, চায়ের দোকানে কাজ করেন। নজরুল যখন দুঃখ-কষ্টের অথৈ দরিয়ায় হাবুডুবু খাচ্ছিলেন তখন তার মা জাহেদা খাতুন বিয়ে করেন তার চাচাকে। কাটা ঘায়ে নূনের ছিটার মতো মনে হলো নজরুলের কাছে। মা বিয়ে করেছিলেন নজরুলের বোন কুলসুমকে বিয়ে দেয়ার নাম করে। কিন্তু তিনি এ বিয়ে মেনে নিতে পারেন নি। লজ্জায় ক্ষোভে নজরুল কোনো দিন তার মায়ের সামনে যান নি। এমনকি ১৯২৩ সালে হুগলির জেলে তার মা দেখা করতে গেলেও তিনি দেখা করেন নি। জাগরণের কবি, পরিবর্তনের কবি, সাম্যের কবি, ইনসাফের কবি, মৈত্রীর কবি, অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহের কবি, সত্য প্রকাশের অকুতোভয় কবি, আমাদের জাতীয় কবি কাজী নজরুলের প্রতি কি আমরা কম অবহেলা করছি? আমরা তো তার সৎ ভাইয়ের মতোই তার প্রতি আচরণ করছি। তাকে যদি আমরা এত অবহেলাই করবো তবে তাকে জাতীয় কবি হিসেবে স্বীকৃতি দিলাম কেন? আমরা আমাদের জাতীয় কবিকে আড়ালে রেখে ভিন দেশের বিশ্ব কবিকে নিয়ে যেভাবে মাতামাতি শুরু করছি তাতে মনে হয় আমরা মাসির ভূমিকায় নেমেছি। অথচ ভারতে রবি ঠাকুরকে নিয়ে এতো মাতামাতি নেই। যে সময়ে রবি ঠাকুর জমিদারি শুরু করেন সে সময়ে নজরুল জঠর জ্বালায় কাতর। এক টুকরো রুটির জন্য চায়ের দোকানে শ্রম বিক্রি করেন। যে বছর রবি ঠাকুর সাহেত্যে নোবেল প্রাইজ পান সে বছর নজরুল দু'কলম বিদ্যা অর্জনের জন্য লজিং বাড়ীতে উঠেন। যে সময়ে রবি ঠাকুর ইংরেজদের অতি প্রিয় 'কবি' সে সময়ে নজরুল ইংরেজদের অতি ভয়ংকর শত্রু। নজরুল চাইলে ইংরেজদের পদলেহন করে দু'পয়সা কামাই করতে পারতেন কিন্তু তিনি তা না করে ইংরেজদের বিরুদ্ধে কবিতা লেখেন, ঘুমন্ত ভারতবাসীকে জাগিয়ে তুলেন। আর আমাদের বিশ্ব কবি দখলদার ইংরেজদের গুণগান গেয়ে কবিতা লেখেন। অসামপ্রদায়িক নজরুল ছিলেন মানব দরদী এক মহান কবি। নজরুল ছিলেন বঞ্চিতদের বলিষ্ট কষ্টস্বর। ধর্ম-বর্ণের উর্দ্ধে ছিলেন তিনি। তিনি হিন্দু-মুসলিম সকলের কল্যাণে কাজ করেছেন। অপরপক্ষে মুসলিমরা শিক্ষিত হউক তা আমাদের বিশ্ব কবি রবীন্দ্রনাথ চাইতেন না। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছিলেন। ভাগ্যের কী নিমর্ম পরিহাস আজ সেই বিশ্ববিদ্যালয়ে রবি বন্দনার জোয়ার বইছে। আমরা আজ নজরুলকে আঁধারে রেখে রবির পূজায় মশগুল। রবির আদর্শের কাঙ্গাল! দুখু মিয়ার দুখের যেন শেষ নেই। রবীন্দ্রনাথের আদর্শ গ্রহণের জন্য আমরা আজ প্রতিযোগিতায় নেমেছি। কার চেয়ে কে বেশী রবীন্দ্র ভক্ত তা প্রমাণের জন্য একেকজন গলদ্ঘর্ম। রবি ঠাকুরের আদর্শ হচ্ছে ভোগের আর নজরুলের আদর্শ ত্যাগের। রবীন্দ্রনাথের আদর্শ হচ্ছে অত্যাচারী রাজ শক্তিকে প্রণাম করা আর নজরুলের আদর্শ হচ্ছে অত্যাচারী রাজ শক্তির বিরোদ্ধে বিদ্রোহ করা, প্রতিবাদ করা, প্রতিরোধ করা। আজ সারা বিশ্বে অত্যাচারী রাজ শক্তি মাথাচাড়া দিয়ে উঠছে। এই সময়ের দাবী হচ্ছে নজরুলের আদর্শে উজ্জিবিত হয়ে আগ্রাসী শক্তির মোকাবেলা করা । রবীন্দ্রনাথের আদর্শ গ্রহণ করে বিশ্ব মোড়লদেরকে ফুলের মালা দিয়ে বরণ করা কোনো আত্মমর্যাদাসম্পন্ন ব্যক্তির জন্য শোভনীয় নয়। আজ ১১২তম জন্ম দিনে নজরুলের প্রতি রইল আমাদের দোয়া। তাকে আল্লাহ তায়ালা জান্নাতে উচ্চ মর্যাদা দান করুন। কলকাতার সুবিধা ভোগী কিছু বুদ্ধিজীবী যারা রবির দরদে আজ প্রায় উম্মাদ তারাও জানেন নজরুল নিমোর্হের কবি, সত্যিকারের সাম্যের কবি আর রবি ঠাকুর সামপ্রদায়িক কবি, অত্যাচারী রাজ শক্তির অনুকুলের কবি। তার পরও তারা জেনে শুনে ভন্ডামী করছেন। এই ভন্ডদের প্রতি নজরুলের ভাষায়- দোহাই তোদের। এবার তোরা সত্যি করে সত্য বল। ঢের দেখালি ঢাক ঢাক গুড় গুড় ঢের মিথ্যা ছল। পেটে এক আর মুখে আরেক এই যে তোদের ভন্ডামী। এতেই তোরা লোক হাসালি বিশ্বে হলি কম দামী।


(  সংগৃহীত )