বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০১২

ভালোবাসা এবং প্রেম!

বাংলা ভাষায় ভালোবাসা এবং প্রেম শব্দ দুইটা আমার কাছে অনেকটাই কনফিউজিং। ভাবি, ভালোবাসা আর প্রেম কি এক জিনিস নাকি ভিন্ন কিছু? ভালোবাসা ছাড়া প্রেম হয় না কিন্তু প্রেম না হলেও ভালোবাসা হতে পারে; এমনটা আমার মনে হয়। তাইলে তো প্রেমের পর্যায়টা চুরান্ত, ভালোবাসার ব্যাপারটা কারণ, আর প্রেমটা ফল। আবার আরেকটা শব্দ আছে ভালো লাগা। একটা গানও বোধ হয় আছে বাংলায়, ভালোলাগা ভালোবাসা এক নয়। কি জানি!!



কোরিয়াতে কেউ কাউকে পছন্দ করলে, I like you বা I like him/her বলে না। এরা like শব্দটা দিয়ে love বুঝে। তাই I like you বা I like him/her বাক্যের ব্যাবহার কেবল ছেলে মেয়েদের মধ্যেই হয়। কিন্তু ভালোবাসা অর্থে love শব্দের ব্যাবহার তো ব্যাপক। তাইলে ভালোবাসি বললেই কি সেটা প্রেম হয়ে যায়? ভালোবাসা আর প্রেম এর মধ্যে আসলে তফাত বা মিলটা কি? আমি কোন মেয়েকে খুব ভালোবাসি বা কোন মেয়ে আমাকে খুব ভালোবাসে এই কথা দ্বারা কি আমি ঐ মেয়ের সাথে প্রেম করি বা ঐ মেয়ে আমার সাথে প্রেম করে কিংবা আমাদের মধ্যে প্রেম হয়েছে, বা প্রেম আছে বুঝায়? কি জানি!!!





আসলে আমাদের বাঙ্গালী সমাজে ভালোবাসা শব্দটি এমনিতে নিরাপদ কিন্তু প্যাচগী লেগে যায় যখন সেটা কোন ছেলে মেয়ের মধ্যে হয়। তখনই খুলে না বলা পর্যন্ত সেটা প্রেম আর ভালোবাসার মধ্যে দুদুল্যমান থাকে।অনেক ভুল বুঝা বুঝিও হয়। কি জানি!!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন