রবিবার, ১৫ জানুয়ারী, ২০১২

" কিছু কথা বলার ভাষা থাকেনা ........."

জীবনের গতিশীল ধারার একজন অংশীদার হয়ে পথ চলেছি কিছু হাতকে সাথে নিয়ে কিছু আমার মতো মানুষের পাশা-পাশি পথ চলে, দোটানার পথ গুলো পাড়ি দিতে অনেক দ্বিধা পাড় হতে হয়, অনেক সংশয় তবু থেকে যায়। বোঝাগুলো যখন ক্রমশ আরো আরো বেশি বোঝায় পরিনত হয়ে ঘাড়ের উপর চেপে বসে তখন হাতগুলো বুকে এসে সান্ত্বনা জানায়, আশ্বস্ত করে এই বলে যে " আমরা তো আছিই!" অব্যক্ত কথাগুলো তখন বলে চলি ক্রমশ... এভাবেই চলার পথের সাথি হয়ে 'বন্ধু' নামের এই মানুষগুলোর কাছে নিজের আশ্রয়ে নির্দ্বিধায় সংশয়গুলোকে দূরে ছুড়ে ফেলে দিতে পারি অনায়াশে।

'সুখ', 'যন্ত্রনা','আবেগের' কোন সংজ্ঞা আমরা জানি না, তবু এদের উত্থান পতনে আমরা আন্দোলিত হই, তারপর আমরা মিলিয়ে নিই যন্ত্রনা আর আবেগগুলোকে অবশেষে আমরা অনুভব করি আমরা সবাই মিলে সুখি! আমাদের হাতগুলো আমরা আরো প্রসারিত করি, অবশেষে আমি-তুমি মিলে অখন্ড 'আমরা' হই। 'দুঃখ' শব্দের একটি প্রতিশব্দ খুঁজতে গিয়ে দুঃখকেই হারিয়ে ফেলি আর আবিস্কার করি আমরা বন্ধু! কারন আমরা জানি, 'বন্ধু' এই শব্দটির কোন প্রতিশব্দ নেই।

কষ্টকে চেপে রাখতে, কিছু স্পর্শকাতর যন্ত্রনাকে এড়িয়ে যেতে না পেরে, কখনো বা অভিনয়ের আশ্রিত হয়ে, একে অপরকে বুঝাতে চাই "দেখো, আমি কত সুখি, আমার কিছু হয়নি! তুমি আমাকে নিয়ে ভেবোনা, আমার জন্য মন খারাপ করোনা" তখন বন্ধুটির সেই অভিনয়-আশ্রিত কষ্টকেই স্পষ্ট দেখতে পাই চোখের সামনে, সেই চেপে রাখা যন্ত্রনাটিই বুকে এসে বারেবার বিঁধে, আর বন্ধুর দিকে তাকিয়ে হাসিমুখে বলি " যদি সুখিই হবি ,তবে তোর বুকে ওটা কিসের ছুরি?" আমরা একে অপরের অদৃশ্য আবেগকে স্পষ্ট দেখতে পাই, আর অনুভব করি। স্পষ্ট ভাষায় তখন জানিয়ে দেই " যা লুকোতে পারবি না, তা লুকোতে যাস কেন?" অভিনয় আশ্রিত বন্ধুটি তখন বোকার হাসি হাসে, মুখে নয়, মনে... সেটাও যে স্পষ্ট দেখি! লুকোচুরি তাই বন্ধুত্বের সঙ্গী নয়, কখনো ছিলোও না।

অনেক অনেক ভাগ্যবান ভাবি নিজেকে এই ভেবে যে, হারিয়ে যাবো। হয়তো একদিন পথটি ছুড়ে ফেলে দেবে, ধরে রাখবে এই বন্ধু আর এই সব শান্তি আর ছায়া ছায়া হাত গুলো....

মনের যে কথা গুলো বলতে চাই তা প্রকাশের ভাষা বর্ণমালা ধারন করেনা, সেটা কেবল মন থেকে মনেই প্রবাহিত হয়, তাই কিছু ব্যর্থ চেষ্টা করলাম কিছু কথা প্রকাশের যার প্রায় পুরোটাই অপ্রকাশিত থাকলো...




(সংগৃহীত ).

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন