বুধবার, ২৫ জানুয়ারী, ২০১২

দৃষ্টিভঙ্গির পরিবর্তন

সদাচারী হতে হলে আমাদেরকে আমাদের সনাতন দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। আসলে দৃষ্টিভঙ্গিটা কি? দৃষ্টিভঙ্গি হচ্ছে আপনার চিন্তা চেতনার দিক। আপনি কোন দিকে ভাবছেন । আপনার কিন্তু ভাববার ও কাজ করবার যথেষ্ট ¯^vaxbZv রয়েছে। সৃষ্টিকর্তা আপনাকে সেভাবেই তৈরী করেছেন। আর এই ভাবনা বা দৃষ্টিভঙ্গি আপনাকে পরিচালিত করতে পারে ভালোর দিকে বা খারাপের দিকে। দৃষ্টিভঙ্গির একটা সাধারন উদাহরন হতে পারে এইরকম : ধরুন আধা গেলাস পানি। দুজন মানুষ এই পানির গেলাসটার দিকে তাকিয়ে আছে । একজন বলল এই গেলাসটি অর্ধেক খালি। আরেকজন বলল , এই গেলাসিটি অর্ধেক ভরা । তাহলে একই জিনিস দুজন মানুষ কিন্তু দুভাবে দেখেছে। এটাই হলো দৃষ্টিভঙ্গরি পার্থক্য। দৃষ্টিভঙ্গি কে আমরা নিয়্ত ও বলতে পারি। রসুলুল্লাহ (সা) এর একটি গুরুত্বপূর্ণ হাদীস হচ্ছে - 'নিয়ত সকল কর্মের অঙ্কুর' । অর্থ্যাৎ নিয়ত বা দৃষ্টিভঙ্গি আপনাকে ভালোর দিকে কিংবা খারাপের দিকে চিন্তা করতে সাহায্য করে। আপনি কি রিঅ্যাকটিভ হবেন না প্রো-এ্যাকটিভ হবেন তা নির্ধারিত হবে আপনার দৃষ্টিভঙ্গি দিয়ে। জীবনকে আপনি ইতিবাচক না নেতিবাচক দৃষ্টিতে দেখেন সেটা নির্ধারণ করবে আপনার দৃষ্টিভঙ্গি। আসলে একজন মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন তার পরিবর্তনের জন্য প্রথম প্রয়োজন। দৃষ্টিভঙ্গির সাথে সদাচারণের সম্পর্ক কি? আপনি যদি ইতিবাচক দৃষ্টিভঙ্গি ধারণ করেন বা ধারণ করতে শেখেন , তাহলে আপনি সহজেই একজন সদাচারী মানুষে রূপান্তরিত হতে পারবেন। যেমন , কোন মানুষের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি নেতিবাচক, তাহলে আপনি কি মনে প্রানে তার সাথে ভালো ব্যবহার করতে পারবেন? ভালো ব্যবহারটা তখনই সম্ভব যখন আপনি আপনার সার্বিক দৃষ্টিভঙ্গিকে ইতিবাচক করে তুলতে পারবেন। জীবনের যে কোন ঘটনাকে বিশ্লেষন করলে আপনি তার মধ্যে থেকে ভালো বা খারাপ উভয় দিকই বের করতে পারবেন। যেমন ধরুন , আপনার চাকুরী চলে গেলো। এটা একটা খারাপ ঘটনা। কিন্তু আপনি যদি এই ব্যপারটাকেই ইতিবাচক হিসাবে ধরে নতুন চাকুরীর চেষ্টা করেন, তাহলে আপনি এর চেয়েও ভালো চাকুরীর সন্ধান পেতে পারেন । আর বিষয়টাকে আপনি আপনার জীবনের শেষ হিসাবে ধরে নিলে সামনে এগোনোই দুস্কর হয়ে যাবে।
সুতারং আপনি ভালো হবেন কিনা বা নিজের পরিবর্তন করবেন কিনা তার একটা বড় নিয়ামক হচ্ছে আপনার দৃষ্টিভঙ্গি। আপনার দৃষ্টিভঙ্গি যদি নিজের ও অপরের পরিবর্তনের পক্ষে হয়, তাহলে আপনার পক্ষে সদাচারী হওয়া বা সদাচারী মানুষ ও সমাজ গড়ে তোলা খুবই সহজ।
যুদ্ধটা হচ্ছে ‌'আমি যেমন আছি তেমন থাকবো' আর 'আমি পরিবর্তন হবো, সদাচারী হবো' - এই দুই আমির মধ্যে। আর আমাদের দৃষ্টিভঙ্গিই এই দুই আমির মধ্যে পার্থক্য গড়ে তুলবে, আমাদেরক সদাচারী মানুষ হিসাবে গড়ে তুলবে এবং আমাদেরকে পরিবর্তন হতে সাহায্য করবে।
ধন্যবাদ সবাইকে।

1 টি মন্তব্য: